• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ঢাবিতে গেস্টরুমে নির্যাতন বন্ধের দাবিতে জাসদ ছাত্রলীগের মানববন্ধন 

প্রকাশ:  ৩১ জানুয়ারি ২০২২, ২১:২৫ | আপডেট : ৩১ জানুয়ারি ২০২২, ২১:৩৫
ঢাবি প্রতিনিধি
জাসদ ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণরুমব্যবস্থা ও গেস্টরুমে নির্যাতন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে জাসদ ছাত্রলীগ। একই সঙ্গে আবাসিক হলগুলোতে মেধার ভিত্তিতে আসন বণ্টন নিশ্চিত করা ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধের দাবি জানিয়েছে তারা।

সোমবার (৩১ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর

    সভাপতি রাশিদুল হক বলেন, ‘গণরুম-গেস্টরুমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক নির্যাতনের প্রতিবাদ জানাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেশসেরা মেধাবী ছাত্ররা ভর্তি হন। হলে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওপর ছাত্রসংগঠন নামধারী সন্ত্রাসীরা নির্যাতন চালান। তাঁদের চিহ্নিত করে বিচার করতে হবে, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। যাতে আর কেউ নির্যাতনের দুঃসাহস না করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় একটি শিক্ষাকেন্দ্র। এটি কোনো টর্চার সেল বা কারাগার নয় যে এখানে শিক্ষার্থীদের নির্যাতন করা হবে।’

    রাশিদুল হক আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হোক। হলে মেধার ভিত্তিতে সিট বণ্টন নিশ্চিত করা হোক। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নয় কিন্তু প্রশাসন বিভিন্ন বিভাগে ৩ থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত উন্নয়ন ফি নিচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেক দরিদ্র পরিবারের সন্তানেরা পড়েন। এই অর্থ জোগাতে তাঁদের কত কষ্ট হয়, প্রশাসন তা বুঝতে পারে না। তাই গেস্টরুম-গণরুম বন্ধের পাশাপাশি শিক্ষার বাণিজ্যিকীকরণও বন্ধ করতে হবে। উন্নয়ন ফি বাতিল করতে হবে। দাবি না মানা হলে জাসদ ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

    সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ মানববন্ধন সঞ্চালনা করেন। তিনি বলেন, যখন যে সরকার ক্ষমতায় এসেছে, তাদের ছাত্রসংগঠন ছাত্র অধিকার আদায়ের প্রতিষ্ঠান না হয়ে শিক্ষার্থীদের প্রতিপক্ষ হয়েছে। ছাত্রসংগঠনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ক্যাম্পাস ও হলগুলোকে নেতারা কারাগার বানিয়ে রেখেছেন। গেস্টরুমে নির্যাতনের বিভিন্ন ঘটনায় প্রশাসনও কোনো পদক্ষেপ নেয়নি।

    সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ বলেন, ‘আমরা চাই, গেস্টরুমে নির্যাতনের ঘটনা যেন আর না ঘটে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আরও শক্তিশালী হতে হবে। নির্যাতনের খবর পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে। আমরা আজীবনের জন্য গেস্টরুম প্রথার বিলুপ্তি চাই।’

    মানববন্ধনে বক্তব্য দেন অন্যদের মধ্যে জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় সহসভাপতি গোলাম কিবরিয়া, আবুল কালাম আজাদ প্রমুখ। মানববন্ধন শেষে রাজু ভাস্কর্য থেকে মধুর ক্যানটিন হয়ে অপরাজেয় বাংলা পর্যন্ত একটি মিছিল করেন জাসদ ছাত্রলীগের নেতা-কর্মীরা।

    পূর্বপশ্চিমবিডি/জেএস

    জাসদ ছাত্রলীগ
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close